সামগ্রিক উন্নয়নমুখী বাজেট: উইমেন চেম্বার

করোনার বিরূপ প্রভাব বিবেচনায় নিয়ে সামগ্রিক উন্নয়নমুখী বাজেট উপস্থাপনের জন্য অর্থমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছে বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিডব্লিউসিসিআই)।
 

নারী উদ্যোক্তাদের জাতীয় প্ল্যাটফর্ম বিডব্লিউসিসিআই জানায়, প্রস্তাবিত বাজেটে করোনা মোকালিায় স্বাস্থ্য খাতকে অগ্রাধিকার দিয়ে, সামাজিক সুরক্ষা, এসএমই খাত, শিল্প উৎপাদন ও সেবা খাত এবং বিশেষত ই-কর্মাস খাতকে অগ্রাধিকার তালিকায় রাখা হয়েছে। বিশেষ করে নারী উন্নয়নে এসএমই খাতের নারী উদ্যোক্তাদের বিশেষ প্রণোদনা হিসেবে ব্যবসায়ের মোট টার্নওভারের ৭০ লাখ টাকা পর্যন্ত করমুক্ত করা হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের আওতায় 'ই-বাণিজ্য করবো, নিজের ব্যবসা গড়বো' শীর্ষক প্রকল্পের অধীনে পাঁচ হাজার নতুন উদ্যোক্তাকে ই-কর্মাস বিষয়ে প্রশিক্ষণ দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের জন্য চার হাজার ১৯১ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে, যা নারী ও শিশুদের উন্নয়নে অবদান রাখবে

বর্তমানে করোনাভাইরাস সংক্রমণের কারণে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা বিশেষত নারী উদ্যোক্তারা ব্যবসার কঠিন সময় অতিবাহিত করছেন। এ অবস্থায় বিডব্লিউসিসিআই বর্তমান ব্যবসায়িক অবস্থা বিবেচনা করে ক্ষতিগ্রস্ত নারী উদ্যোক্তাদের জন্য এসএমই খাতে ২০০ কোটি টাকা বরাদ্দের পুনঃপ্রস্তাব দিয়েছে। নারীদের ব্যক্তিগত আয়কর সীমা চার লাখ টাকা নির্ধারণ করার দাবি জানিয়েছে। ব্যবসা শুরুর পরে ছয় মাস ভ্যাট মওকুফের প্রস্তাব দিয়েছে।